স্তন ক্যান্সার বর্তমান স্ক্যান্সের চেয়ে দুই বছর আগে ফিরে গেলে সহজ রক্ত ​​পরীক্ষা স্পট করতে পারে – ডেইলি মেইল

স্তন ক্যান্সার বর্তমান স্ক্যান্সের চেয়ে দুই বছর আগে ফিরে গেলে সহজ রক্ত ​​পরীক্ষা স্পট করতে পারে – ডেইলি মেইল
  • মৃত টিউমার থেকে মুক্তিপ্রাপ্ত মিউট্যান্ট ডিএনএ চিহ্নিতকারীর সন্ধান
  • বর্তমান ইমেজিং এই রোগীদের পর্যবেক্ষণে ‘অসংবেদী এবং অবিশ্বাস্য’
  • দ্রুত সনাক্তকরণ রোগীর চিকিত্সা সাফল্যের একটি সুযোগ boosts

Mailonline জন্য আলেকজান্ডার থম্পসন সিনিয়র স্বাস্থ্য প্রতিবেদক দ্বারা

প্রকাশিত: 04:58 EDT, 17 এপ্রিল ২0199 আপডেট করা হয়েছে: 05:02 EDT, 17 এপ্রিল ২019

একটি সাধারণ রক্ত ​​পরীক্ষার সঠিকভাবে বুকের ক্যান্সারের জীবিত রোগের ঝুঁকিটি সনাক্ত করার ঝুঁকি সনাক্ত করতে পারে, গবেষণা সূচিত করে।

প্রায় 50 রোগীর রক্তে ক্যান্সার চিহ্নিতকারীর সন্ধানে থাকা একটি গবেষণায় 89 শতাংশ রিপ্লেস সনাক্ত করা হয়েছে।

গবেষণার পেছনে বিজ্ঞানীদের মতে, রক্ত ​​পরীক্ষার দুই বছর আগে বিদ্যমান স্ক্যানগুলি দেখা গেছে।

হত্যাকারী রোগের সন্ধানে প্রাথমিকভাবে চিকিত্সার সফলতা ও বেঁচে থাকা রোগীর সুযোগ বাড়ায়।

একটি রক্ত ​​পরীক্ষা স্তন ক্যান্সারের জীবিত রোগের ঝুঁকি (স্টক) এর ঝুঁকি সনাক্ত করতে পারে

গবেষণা লিসেস্টার বিশ্ববিদ্যালয় এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডন দ্বারা সঞ্চালিত হয়। এর নেতৃত্বে লেসিস্টারের অনুবাদক ক্যান্সারের অধ্যাপক ড। জ্যাকুই শও।

‘বর্তমানে, প্রাথমিক চিকিৎসা দেওয়ার পরে স্তন ক্যান্সারের রোগীদের অনুসরণ করার জন্য কোনও সংবেদনশীল ও নির্দিষ্ট ক্লিনিকাল পরীক্ষা নেই।’

‘এই উত্তেজনাপূর্ণ গবেষণার ফলাফলগুলি দেখায় যে সহজ রক্ত-ভিত্তিক পরীক্ষায় রোগীদের নিরীক্ষণ করা সম্ভব।

‘এটি অন্যান্য বর্তমান পরীক্ষার তুলনায় পূর্ববর্তী চিকিত্সার সুযোগের একটি জটিল উইন্ডো সরবরাহ করতে পারে।’

যুক্তরাজ্যে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আটটি নারী একের পর এক সময়ে স্তন ক্যান্সার বিকাশ করে, পরিসংখ্যান প্রকাশ করে।

বেঁচে থাকা হারগুলি উন্নতি হয়েছে, রিলেপস একটি সমস্যা রয়ে গেছে, যার মধ্যে প্রায় 30 শতাংশ রোগী পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় রোগ নির্ণয় করছেন।

ক্লিনিকাল ক্যান্সার রিসার্চ পত্রিকায় লেখক লিখেছেন, এই রোগীদের নিরীক্ষণের জন্য কোনও সংবেদনশীল ও নির্ভরযোগ্য পরীক্ষা নেই।

রক্ত বিশ্লেষণ এই পরাস্ত করতে পারে কিনা তা পরীক্ষা করার জন্য, গবেষকরা সম্প্রতি অস্ত্রোপচার ও কেমোথেরাপির অধীনে 49 রোগীর নমুনা গ্রহণ করেছেন।

অংশগ্রহণকারী বিভিন্ন স্তনের স্তন ক্যান্সার একটি পরিসীমা battling ছিল। এর মধ্যে রয়েছে এইচআর 2-ইতিবাচক, যা রোগের একটি ফর্ম যা ক্যান্সার-জ্বালানী প্রোটিন HER2 এর জন্য ইতিবাচক পরীক্ষা করে।

অন্যান্য রোগীদের হরমোন রিসেপ্টর-ইতিবাচক ক্যান্সার ছিল – যা এস্ট্রোজেনের প্রতিক্রিয়ায় বৃদ্ধি পায় এবং ত্রিভুজ-নেতিবাচক টিউমার – যা এস্ট্রোজেন, প্রজেসেরোন এবং এইচআর 2 রিসেপ্টরসের অভাবের মধ্যে থাকে।

প্রতি ছয় মাসের জন্য চার বছর পর্যন্ত রোগীদের রক্তের নমুনা নেওয়া হয়। এগুলির মধ্যে একটি পরীক্ষা, যা সাইনটেরা নামে পরিচিত, মৃত্যুর টিউমার থেকে মুক্ত হওয়া মিউট্যান্ট ডিএনএ অ্যাক্সেস করে।

পরীক্ষার ফলাফল বছর ধরে রোগীদের স্ক্যান এবং ক্লিনিকাল ফলাফল বিরুদ্ধে তুলনা করা হয়।

রক্তের নমুনা বিশ্লেষণ সনাক্ত করা হয়েছে 8.9 মাস দ্রুত স্ক্যানের চেয়ে দ্রুততর। এবং কিছু ক্ষেত্রে এটি এমনকি দুই বছর দ্রুত ছিল।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনে মেডিসিন অনুষদের অধ্যাপক ও ক্যান্সার বিভাগের অধ্যক্ষ লেখক চার্লস কুমবস বলেন, ক্যান্সারের পুনরাবৃত্তি সনাক্তকরণের জন্য আদর্শ প্রযুক্তি সবসময়ই অসম্মানিত।

‘অন্তত অবশিষ্ট অবশিষ্ট স্তন ক্যান্সার সনাক্ত করার এই উদ্ভাবনী পদ্ধতির সাথে, আমাদের এখন রোগীর লক্ষণীয় মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারের সাথে রোগীদের আটকে রাখার জন্য চিকিত্সার পরীক্ষাগুলি পরিচালনা করার সুযোগ রয়েছে।’

ক্যান্সার রিসার্চ ইউকে এর প্রাথমিক সনাক্তকরণের প্রধান ড। ডেভিড ক্রসবি যোগ করেছেন, ‘এই গবেষণার প্রাথমিক ফলাফল উত্সাহী।

‘কিছু রোগীর মধ্যে স্তন ক্যান্সার ফিরে যখন Monitoring বেঁচে থাকার উন্নতি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

‘রক্ত পরীক্ষা থেকে সঞ্চালিত টিউমার ডিএনএ ব্যবহার করে একটি উঠতি এবং প্রতিশ্রুতিশীল পদ্ধতি, যদিও এটি আরও যাচাইকরণ প্রয়োজন।

রোগীদের একটি বড় গ্রুপ ব্যবহার করে এই গবেষণার পরবর্তী ধাপগুলি দেখার জন্য আমি অপেক্ষায় থাকলাম। ‘

ব্রেস্ট ক্যান্সার কি, কতজন এটি স্ট্রাইক করে এবং কীভাবে সেগুলি হয়?

স্তন ক্যান্সার বিশ্বের সবচেয়ে সাধারণ ক্যান্সার এক। যুক্তরাজ্যের প্রতিটি বছরে 55,000 টিরও বেশি নতুন রোগ রয়েছে এবং এই রোগটি 11,500 জন নারীকে দাবি করে। মার্কিন যুক্তরাষ্ট্রে এটি প্রতি বছর 266,000 আক্রমণ করে এবং 40,000 জনকে হত্যা করে। কিন্তু এর কারণ কী এবং কীভাবে এটি চিকিত্সা করা যায়?

স্তন ক্যান্সার কি?

স্তন ক্যান্সার একটি ক্যান্সার কোষ থেকে বিকাশ হয় যা স্তনগুলির মধ্যে একটি নল বা লোবুলের আস্তরণের মধ্যে বিকাশ করে।

যখন স্তন ক্যান্সার পার্শ্ববর্তী স্তন টিস্যুতে ছড়িয়ে পড়ে তখন এটি একটি ‘আক্রমণকারী’ স্তন ক্যান্সার বলে। কিছু লোককে ‘কার্সিনোমা ইন স্যুট’ বলে ধরা হয়, যেখানে কোন ক্যান্সার কোষ নল বা লোবুল অতিক্রম না হয়।

বেশিরভাগ ক্ষেত্রে 50 বছরের বেশি বয়সী মহিলাদের মধ্যে বিকাশ ঘটে কিন্তু অল্পবয়সী মহিলারা কখনও কখনও প্রভাবিত হয়। স্তন ক্যান্সার পুরুষদের মধ্যে বিকাশ করতে পারে যদিও এটি বিরল।

ক্যান্সার কোষগুলি পর্যায় এক থেকে শ্রেণীবদ্ধ করা হয়, যার মানে ধীরে ধীরে বৃদ্ধি, যা পর্যায় চার পর্যন্ত, যা সবচেয়ে আক্রমনাত্মক।

স্তন ক্যান্সার কি কারণ?

একটি ক্যান্সারযুক্ত টিউমার একটি অস্বাভাবিক কোষ থেকে শুরু হয়। একটি কোষ ক্যান্সার হয়ে কেন সঠিক কারণ স্পষ্ট। মনে করা হয় যে সেলটিতে কিছু নির্দিষ্ট জিন ক্ষতিগ্রস্থ বা পরিবর্তন করে। এটি ঘরটিকে অস্বাভাবিক করে এবং ‘নিয়ন্ত্রণের বাইরে’ করে তোলে।

যদিও স্তন ক্যান্সার কোনও সুস্পষ্ট কারণে বিকশিত হতে পারে না তবে কিছু ঝুঁকির কারণ রয়েছে যা জেনেটিক্সের মতো স্তন ক্যান্সারের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

স্তন ক্যান্সার এর লক্ষণ কি কি?

স্বাভাবিক প্রথম লক্ষণটি স্তনে ব্যথাহীন গলা, যদিও বেশিরভাগ বুকের গলা ক্যান্সারযুক্ত নয় এবং তরল ভরাট সিস্টস, যা বিনম্র।

স্তন ক্যান্সারের প্রথম স্থান সাধারণত বামে লিম্ফ নোডের মধ্যে ছড়িয়ে পড়ে। যদি এটি ঘটে তবে আপনি একটি বামে একটি ফুসকুড়ি বা lump বিকাশ করা হবে।

স্তন ক্যান্সার কিভাবে নির্ণয় করা হয়?

  • প্রাথমিক মূল্যায়ন: একটি ডাক্তার স্তন এবং বর্শা পরীক্ষা করে। তারা একটি ম্যামোগ্রাফি, স্তন টিস্যু একটি বিশেষ এক্সরে যা পরীক্ষা টিউমার সম্ভাবনা নির্দেশ করতে পারে যেমন পরীক্ষা করতে পারে।
  • জৈবপদার্থ: শরীরের একটি অংশ থেকে টিস্যু একটি ছোট নমুনা অপসারণ করা হয় যখন একটি বায়োপ্সি। তারপর নমুনা অস্বাভাবিক কোষ সন্ধান করতে মাইক্রোস্কোপ অধীন পরীক্ষা করা হয়। নমুনা ক্যান্সার নিশ্চিত বা বাতিল করতে পারেন।

আপনি যদি স্তন ক্যান্সারের জন্য নিশ্চিত হন, তবে এটি কীভাবে ছড়িয়ে পড়েছে তা যাচাই করার জন্য আরও পরীক্ষার প্রয়োজন হতে পারে। উদাহরণস্বরূপ, রক্ত ​​পরীক্ষা, লিভার বা বুকের এক্সরে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান।

স্তন ক্যান্সার কিভাবে চিকিত্সা করা হয়?

চিকিত্সা বিকল্প যা বিবেচনা করা যেতে পারে সার্জারি, কেমোথেরাপির, রেডিওথেরাপি এবং হরমোন চিকিত্সা অন্তর্ভুক্ত। প্রায়শই এই চিকিত্সা দুই বা একাধিক সংমিশ্রণ ব্যবহার করা হয়।

  • অস্ত্রোপচার: স্তন-সংরক্ষণ সার্জারি বা টিউমার আকারের উপর নির্ভর করে প্রভাবিত স্তন অপসারণ।
  • রেডিওথেরাপি: ক্যান্সারযুক্ত টিস্যুতে ফোকাসের বিকিরণের উচ্চ শক্তি বীমগুলি ব্যবহার করে এমন একটি চিকিত্সা। এটি ক্যান্সার কোষকে হত্যা করে, বা ক্যান্সার কোষগুলিকে গুণমান থেকে আটকায়। এটি প্রধানত অস্ত্রোপচার ছাড়াও ব্যবহৃত হয়।
  • কেমোথেরাপির: ক্যান্সার বিরোধী কোষগুলি ব্যবহার করে ক্যান্সারের চিকিত্সা, যা ক্যান্সার কোষগুলিকে মেরে ফেলে, বা তাদের সংখ্যা বাড়ানোর বন্ধ করে দেয়
  • হরমোন চিকিত্সা: স্তন ক্যান্সারের কিছু ধরণের ‘মহিলা’ হরমোন এস্ট্রোজেন দ্বারা প্রভাবিত হয়, যা ক্যান্সার কোষগুলিকে বিভক্ত এবং গুণিত করতে উত্সাহিত করতে পারে। এই হরমোনগুলির মাত্রা কমাতে বা তাদের কাজ থেকে আটকানোর চিকিত্সা সাধারণত স্তন ক্যান্সারের সাথে ব্যবহার করা হয়।

কিভাবে চিকিত্সা সফল হয়?

ক্যান্সারটি যখন এখনও ছোট, তখন রোগীর রোগ নির্ণয় করা যায় না এবং সেটি ছড়িয়ে নেই। প্রাথমিক পর্যায়ে টিউমারের শল্যচিকিৎসা নিরাময় করার একটি ভাল সুযোগ দিতে পারে।

50 থেকে 70 বছর বয়সের নারীদের দেওয়া রুটিন ম্যামোগ্রাফিটি প্রাথমিক স্তরে স্তন ক্যান্সারগুলির নির্ণয় ও চিকিত্সা করা হয়।

আরো তথ্যের জন্য breastcancercare.org.uk বা www.cancerhelp.org.uk দেখুন