বন্ধ

ভিডিওর পাশাপাশি নোট্রে ডেম ক্যাথিড্রালের ঐতিহাসিক ভিডিওটি বিধ্বংসী আগুনের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং ক্ষতির সুযোগের উপর দৃষ্টিকোণ দেয়। মার্কিন যুক্তরাষ্ট্র আজ

বিশ্বের প্রিয়জন নোট্রে ডেম ক্যাথিড্রাল সোমবার আগুনে পুড়ে গেছে, আগুন কিভাবে অনলাইনে ছড়িয়ে পড়ছে সে সম্পর্কে ষড়যন্ত্র তত্ত্বগুলি দেখেছেন।

আগুনের কারণ তদন্তের অধীনে রয়ে গেছে, তবে কর্মকর্তারা বলছেন যে এটি সম্ভবত পুনর্নির্মাণ কাজের সময় দুর্ঘটনা হিসাবে শুরু হয়েছিল। কর্মকর্তারা আগ্নেয়াস্ত্রের পাশাপাশি সম্ভাব্য সন্ত্রাস-সম্পর্কিত উদ্দেশ্যগুলিও অস্বীকার করেছেন, কিন্তু এটি সামাজিক মিডিয়াতে বিভ্রান্তি ও হ্যাক্সগুলি বন্ধ করে দেয়নি।

অ্যালেক্স জোন্স পরিচালিত দূর- সরকারী ষড়যন্ত্র ওয়েবসাইট ইনভয়ার্স , ক্রিস্টোফার জে। হেলের কাছ থেকে মুছে ফেলা টুইটের উপর ভিত্তি করে একটি গল্প প্রকাশ করেছিল, আগুনটি “ইচ্ছাকৃতভাবে” সেটটি দাবি করেছিল। হেল যিনি টাইম ও ফক্স নিউজ-এর একজন অবদানকারী হিসাবে নিজেকে বর্ণনা করেছেন, তার প্রাথমিক টুইটটি একটি “অপ্রয়োজনীয় গুজব”।

ইনফোয়ার্স লেখক পল জোসেফ ওয়াটসন এমন একটি ভিডিও অন্তর্ভুক্ত করেছেন যা তিনি টুইট করেছেন, যেটি আরাবি শব্দগুলির নাম প্রকাশ করে বলে মনে হচ্ছে আগুনের ফেইসবুক পোস্টে ‘হাসিখুশি মুখ’ দিয়ে প্রতিক্রিয়া দেখানো।

ওয়াটসন এটিকে “উদযাপনের” উৎসাহিতকারী ব্যক্তিদের প্রমাণ হিসাবে উপস্থাপন করেছিলেন, বাজফেড নিউজ জানায়, “কেন মানুষ একটি নির্দিষ্ট ইমোজি বা কেন এমন একটি ব্যক্তি ফেসবুক ভিডিওতে প্রতিক্রিয়া জানাচ্ছে তা জানতে অসম্ভব।”

Disinformation: জাল সংবাদ এত বিপজ্জনক কেন? আপনার সহজে বোকা বুদ্ধি দোষারোপ করুন।

নোটের ডেম ক্যাথিড্রাল আগুন: নোটার ডেম ক্যাথিড্রালের আগুন ধবংস করার পর দিন, দান লক্ষ লক্ষ

ক্যাথিড্রাল পুড়ে যাওয়ার পর, ফক্স নিউজের একজন অতিথি মনে করেন যে আগুনটি ইচ্ছাকৃতভাবে “একটি ফরাসি 9/11” বলে অভিহিত করা হয়েছিল। ফিলিপ কার্সেন্টি – একজন ফ্রেঞ্চ মিডিয়া বিশ্লেষক যিনি ডেইলি বিস্টের মতে একবার মানহানির দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন – সতর্ক করেছিলেন হোস্ট শেপার্ড স্মিথের “রাজনৈতিকভাবে সঠিক গল্পের গল্প, রাজনৈতিক সঠিকতা যা আপনাকে সম্ভবত এটি একটি দুর্ঘটনা বলে দেবে।”

স্মিথ এই সাক্ষাত্কারটি দ্রুত বন্ধ করে দিয়ে বললো, “আমাদের সাথে ফোনে থাকা লোকটির এই আগুনের উৎপত্তি সম্পর্কে কোনও তথ্য নেই এবং আমিও করি না।”

ফ্রান্সের গীর্জা গত বছরের মধ্যে অপমানিত হয়েছে যে সত্য এনেছে পরে শেপার্ড স্মিথ ফরাসি নির্বাচিত অফিসার কেটে।

“অবশ্যই আপনি রাজনৈতিকভাবে সঠিক গল্প শুনতে পাবেন যা আপনাকে বলে দেবে এটি সম্ভবত একটি দুর্ঘটনা” # নোট্রেড pic.twitter.com/HHdqSrXstg

– কলম্বিয়া বুগলে ✝️ (@ কলাম্বিয়াবগলে) 15 এপ্রিল, ২019

ষড়যন্ত্র তত্ত্বের প্রায় ২50,000 সদস্যের একটি ষড়যন্ত্র তত্ত্বের পোস্টগুলি ইচ্ছাকৃত ভাবে আগুনের সূচনা করে ধারণাটি স্থির করে দিয়েছে, সংখ্যালঘু গোষ্ঠীগুলিতে এটির বিরুদ্ধে কোনও প্রমাণ নেই।

অনেকেই ২016 সালের একটি টেলিগ্রাফ অনুচ্ছেদটি লিখেছেন, “প্যারিসের অচিহ্নিত গাড়ীতে পাওয়া গ্যাস ট্যাংক এবং আরবি নথিগুলি” নোটার-ডেম ক্যাথিড্রাল স্পার্ক সন্ত্রাসী ভয় “বলে উল্লেখ করে, ঘটনাটি আগুনের সাথে সংযুক্ত। নিবন্ধটি যেহেতু সাম্প্রতিক জ্বলজ্বলে সম্পর্কে নিশ্চিত করার জন্য আপডেট করা হয়েছে।

ভুল তথ্য বৈধ অ্যাকাউন্ট উৎস হতে দাবি অ্যাকাউন্ট থেকে ছড়িয়ে আছে। সিএনএন জানায়, নেটওয়ার্কে পরিচালিত একের মত এপ্রিল মাসে তৈরি একটি জাল টুইটার অ্যাকাউন্ট মিথ্যা দাবি করেছে যে আগুনটি সন্ত্রাসবাদের কারণে ঘটেছে।

সিএনএন প্রকাশ্যে টুইটারে সমালোচনা করে কয়েক ঘন্টা পর এই অ্যাকাউন্টটি সরিয়ে নেয়া হয়েছিল।

এইটি পান: @ টিভিটার বলেছেন যে তারা এই অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেবে না বিসি বলেছে এটি “প্যারডি” বলে তাই অ্যাকাউন্টটি 48 মিনিটের প্যারডি নীতির মেনে চলতে পারে। প্ল্যাটফর্ম কিভাবে কাজ করে কেউ টুইটারে ব্যাখ্যা করতে পারেন ?! https://t.co/OkwK8qpM4t

– ম্যাট ডরনিক (@mdornic) 15 এপ্রিল, ২019

একটি টুইটার মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে বলেন যে সংস্থাটি অগ্নিকাণ্ডের সাথে সম্পর্কিত তথ্যের রিপোর্ট পর্যালোচনা করছে।

“দলটি রিপোর্ট পর্যালোচনা করছে এবং তারা টুইটার রুলস অনুযায়ী তাদের স্থগিত করা লঙ্ঘন করছে,” মুখপাত্র বলেছেন। “আমাদের ফোকাসটি গতি এবং স্কেলে কথোপকথনকে কাজে লাগাতে সমন্বিত সমন্বয় সনাক্তকরণ এবং অপসারণ করা চলছে।”

আমরা কি জানি: এখানে আমরা কিছুই জানি না, যা নোট্রে ডেম ক্যাথিড্রালের আগুন

অবশিষ্টাংশ সংরক্ষিত: Notre Dame এর প্রাচীনতম দাগ-কাচ গোলাপ উইন্ডোজ বেঁচে; অন্যান্য ধ্বংসাবশেষ সময় ঠিক সরানো

অগ্নিকাণ্ডকারীরা অগ্নিকাণ্ডে যুদ্ধ করে: প্যারিস ফায়ার ব্রিগেড চ্যাপলাইন ক্যাথেড্রাল কোষাগারকে উদ্ধার করার জন্য অগ্নিকাণ্ড চালায়

টুইটারে N’dea Yancey-Bragg অনুসরণ করুন: @NdeaYanceyBragg

স্বয়ংক্রিয় চালু

থাম্বনেল দেখান

ক্যাপশন দেখান

এই গল্পটি পড়ুন বা ভাগ করুন: https://www.usatoday.com/story/news/world/2019/04/16/notre-dame-cathedral-fire-conspiracy-theories/3486456002/