স্ট্রোকের পর প্রদাহ জীবাণু কমাতে পারে – ও Odisha টেলিভিশন লিমিটেড।

স্ট্রোকের পর প্রদাহ জীবাণু কমাতে পারে – ও Odisha টেলিভিশন লিমিটেড।

নিউইয়র্ক: গবেষকরা দেখেছেন যে একটি জিন স্ট্রোক বা অন্য কোন মাথা-সম্পর্কিত আঘাতের পরে মস্তিষ্ককে নিজেরাই নিরাময় করতে সহায়তা করতে পারে।

সেল রিপোর্টে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে যে টিআরএমএম 9 জিনের মাত্রা স্ট্রোকের পরে মস্তিষ্কের ফুসফুসকে হ্রাস করতে পারে, মস্তিষ্কে প্রদাহ (এনসফেলাইটিস) বা এনসেফালাইটিস (ফুসফুসে) বা আঘাত হওয়ার কারণে ক্ষতি প্রতিরোধ করতে পারে।

এছাড়া, ল্যাব মডেলে, সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখতে পান যে পুরোনো মস্তিষ্কের কম TRIM9 মাত্রা রয়েছে – বা সম্পূর্ণরূপে TRIM9 জিনের প্রকোপযুক্ত মস্তিষ্কের স্ট্রোকের পরে ব্যাপক ফুসফুসের প্রবণতা দেখা দিয়েছে।

কারণ টিআইআরএম9 যুবক মস্তিষ্কের মধ্যে প্রচুর কিন্তু বৃদ্ধ বয়সের সাথে বৃদ্ধি পায়।

অন্যদিকে, যখন টিআইএনএম 9-অভাবযুক্ত মস্তিষ্কের মধ্যে সরাসরি জিনের ডোজ বহন করার জন্য দলটি একটি ক্ষতিকারক ভাইরাস ব্যবহার করে, তখন ফুসফুসে নাটকীয়ভাবে হ্রাস পায় এবং পুনরুদ্ধারের উন্নতি ঘটে, ফলাফল আরও প্রকাশ পায়।

বিশ্বব্যাপী প্রধান লেখক জে জং বলেন, ভাইরাস দ্বারা প্রদত্ত জিন থেরাপি স্ট্রোক, মাথার আঘাত বা এনসেফালাইটিস-এর সর্বাধিক শট হিসাবে প্রথম ঘণ্টার প্রথম 30 মিনিটের মধ্যে এক ঘণ্টার মধ্যে চিকিত্সা হয়ে যায়।

জং আরও বলেছেন যে মস্তিষ্কের সমস্ত প্রদাহ খারাপ নয় কারণ এটি সংক্রমণের লড়াইয়ে ভূমিকা পালন করে এবং মৃত টিস্যুকে পরিষ্কার করতে সহায়তা করে। তবে, দীর্ঘ সময়ের জন্য প্রদাহ স্নায়ু মৃত্যুর কারণ হতে পারে।