খাওয়া ব্যাধি: ধরন, লক্ষণ এবং চিকিত্সা ব্যাখ্যা – হাফপস্ট ভারত

খাওয়া ব্যাধি: ধরন, লক্ষণ এবং চিকিত্সা ব্যাখ্যা – হাফপস্ট ভারত

গ্যাট্টি ইমেজ মাধ্যমে 13-হাসা

খাওয়ার ব্যাধিগুলি হ’ল অনিয়মিত খাওয়ার অভ্যাস ও আচরণের সাথে মানসিক অবস্থার কারণ যা বিশ্ব জুড়ে 10 মিলিয়ন মানুষকে প্রভাবিত করে

যদিও এটা কারণ খাওয়ার গণ্ডগোল হিসেবে বিবেচনা করা হতো ভারত নির্দিষ্ট ডেটা এটি শক্ত “একটি সমস্যা যে মূলত আরো অত্যন্ত শিল্পোন্নত দেশগুলির সীমাবদ্ধ ছিল হতে”, হয়েছে অনেক সম্পর্কে লিখিত আমাদের দেশে বয়ঃসন্ধিকালের ব্যাধি আজকাল দ্বারা প্রভাবিত হচ্ছে।

আক্রান্ত ব্যক্তিরা সাধারণত খাদ্য ও শরীরের ওজন, আকার এবং আকৃতির সাথে প্রাক- অধিভুক্ত হয়ে ওঠে , মনোরোগ বিশেষজ্ঞ ড। সঞ্জয় চুগ হাফপস্ট ভারতকে বলেন।

আন্তরালে একটি থেরাপিস্ট প্রচী আখভি বলেন, বেশিরভাগ খাওয়ার ব্যাধিগুলি কিশোর বয়সে বা প্রারম্ভিক প্রাপ্তবয়স্কদের মধ্যে শুরু হয়। তিনি বলেন যে খাওয়া রোগ পুরুষদের তুলনায় আরো মহিলাদের প্রভাবিত।

তবে, প্রিন্স কোহলি, একটি ক্লিনিকাল মনোবৈজ্ঞানিক, তিনি বলেন, গত কয়েক বছরে অসুস্থতা খাওয়ার জন্য তার সাথে পরামর্শকারী পুরুষদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

মpowerের মনোবিজ্ঞানী তানিয়া ভাসুনিয়া বলেন, যারা এই ধরনের রোগের সাথে লড়াই করে তারা অত্যন্ত কম স্ব-সম্মান, কঠোর চিন্তার নিদর্শন এবং উদ্বেগের মুখোমুখি হয়।

অসুস্থতা খাওয়ার সবচেয়ে সাধারণ ধরন অ্যানোরেক্সিয়া নারভোসা, বুলিমিয়া নারভোসা এবং বিং খাওয়া।

রোগ ব্যাধি ফর্ম

অন্নভিয়া বলেন, অ্যানোরেক্সিয়া অতিরিক্ত ওজন হ্রাস এবং স্থূলতা সম্পর্কে গভীর ভয় দ্বারা চিহ্নিত করা হয়।  

বুলিমিয়ায় প্রচুর পরিমাণে খাবার খাওয়ার পরে পুকুরে বা ল্যাক্সেটিভ খাওয়ার মাধ্যমে শুকিয়ে যায়। বুলিমিয়াকে স্পট করা আরও কঠিন হতে পারে কারণ রোগী অ্যানোরেক্সিয়াতে একই ভাবে ওজন হারাতে পারে না, ডক্ট্রাইম.কমের পরামর্শক বিনীত প্রিয়াব্বাদা ফার্স্টপস্টের জন্য লিখেছেন।

Binge খাওয়া , অন্যদিকে, সাধারণত purging লক্ষণ নেই। আখাবি বলেন, এতে স্বল্প সময়ের মধ্যে খাদ্যের অস্বাভাবিক পরিমাণে প্রচুর পরিমাণে খাবার গ্রহণ করা হয়।

গ্যাটি ইমেজ মাধ্যমে বন্য অর্কিড

কারণ কি কি?

রোগে আক্রান্ত হওয়ার কারণগুলি সাধারণত মানসিক শিকড় থাকে, বিশেষজ্ঞরা বলছেন। কোহলি বলেন, “কিছু লোকের একটি দরিদ্র স্ব ইমেজ রয়েছে এবং মনে হয় যে তারা খুব পাতলা না হলে অন্যদের আকর্ষণীয় মনে হবে না।”

চুগ বলেন যে একটি দরিদ্র স্ব ইমেজ বা ব্যক্তিগত, সামাজিক এবং অন্যান্য কাজের সম্পর্কিত সমস্যা থেকে উদ্ভূত চাপ দ্বারা সৃষ্ট মানসিক যন্ত্রণার কারণে লোকজন অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে লিপ্ত হতে পারে যা পরবর্তীতে একটি ব্যাধি আকার ধারণ করে।

চুগ বলেন, “প্রায়শই ফ্যাট শামিং / শরীরের শোষণের মতো দুর্ভাগ্যজনক বাস্তবতা অল্প বয়স্ক, ছাপার যোগ্য মনকে পাতলা হতে চাপ সৃষ্টি করে, যার ফলে তারা বাজেয়াপ্ত হয়ে ওঠার মতো অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস গ্রহণ করে।”

আখভী বলেন, “আমাদের দেহের সাথে আমাদের সম্পর্ক খাওয়ার ব্যাধিগুলির কেন্দ্রে অবস্থিত।” কিছু উপায়ে এই সব রোগ আমাদের শরীরের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার সংগ্রামকে প্রতিনিধিত্ব করে।

অসুস্থতা খাওয়ার জন্য চিকিত্সা

বিশেষজ্ঞরা বলেন যে কাউন্সিলিং একটি খাওয়া ব্যাধি সঙ্গে মানুষের সাহায্য করার সেরা ফর্ম ছিল।

“থেরাপি পুনর্বিবেচনা এবং নিজের শরীরের সঙ্গে সম্পর্ক পুনর্নির্মাণ করতে সাহায্য করতে পারে,” Akhavi বলেন।

তিনি সমর্থন গ্রুপগুলিকে পরামর্শ দেন যে লজ্জা ও ভয় সম্পর্কিত অনুভূতিগুলির সাথে মোকাবিলা করতে সহায়তা করে।

থেরাপিস্টগুলি বিষণ্নতা বা উদ্বেগকে পরিচালনা করার জন্য ওষুধ ব্যবহার করে যা প্রায়ই অসুস্থতার সাথে যুক্ত হয়।

কিভাবে পরিবার সাহায্য করতে পারেন?

Vasunia বলেন যে পরিবারের অপরিহার্য যে পরিবারের সমর্থন। সদয় কিন্তু দৃঢ় হচ্ছে সাহায্য চাওয়া ব্যক্তি সাহায্য করার মূল।

ব্যক্তির সঙ্গে যোগাযোগ করার সময় সংবেদনশীল হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, তিনি যোগ করেন যে পরিবার সদস্যদের তাদের অনুভূতি উপেক্ষা করা বা তাদের নির্বোধ বোধ করা এড়াতে অবশ্যই যোগ করা উচিত।

আখ্ভি বলেন, পরিবারের এবং সেইসঙ্গে ব্যক্তিদের মনোনিবেশ করতে হবে যাতে তারা এই মানসিক মানসিক অসুস্থতাগুলি গ্রহণ করতে পারে, কেবলমাত্র নৃশংসতা, অতিরিক্ত ক্ষুধা বা মেজাজের মতো নয়।

এ ছাড়াও, তিনি বলেন যে একজন রোগীর চারপাশে যত্নের বৃত্ত এবং পেশাদার যত্ন খোঁজার ইচ্ছা সমস্ত মানসিক যন্ত্রণার ক্ষেত্রে সহায়তা করে।

পেশাগত সহায়তার পাশাপাশি যারা কষ্ট ভোগ করে তারা ছোট পদক্ষেপ গ্রহণ করে নিজেদের সাহায্য করতে পারে।

আপনি বিশ্বাস করেন এমন কারো সাথে যা যাচ্ছেন তার সাথে কথা বলা / ভাগ করা আপনাকে সাহায্য করতে পারে। Vasunia বলেন, “খাওয়া ব্যাধি একটি ব্যক্তি খুব বিচ্ছিন্ন এবং তাদের পরিবেশ থেকে সংযোগ বিচ্ছিন্ন হতে পারে। সুতরাং আপনি আপনার বিশ্বাস কেউ খুঁজে পেতে হবে। ”

আপনার শক্তি মনে রাখা অন্য উপায়। ভাসুনিয়া আরো যোগ করেছেন যে, আপনি নিজের সম্পর্কে ভাল বোধ করেন এমন ব্যক্তিদের সাথে এবং তাদের সাথে যুক্ত হন। তিনি বলেন, স্বেচ্ছাসেবকতা, কৃতজ্ঞতা পত্রিকা শুরু করা বা যোগব্যায়ামের মতো মজার ক্লাসের জন্য যাওয়া নেতিবাচক চিন্তাভাবনাকে মোকাবিলা করতে সহায়তা করতে পারে।

টাটা ইন্সটিটিউট অফ সোশাল সায়েন্সেস (টিআইএসএস) কর্তৃক প্রতিষ্ঠিত একটি মনস্তাত্ত্বিক হেল্পলাইন আইকাল পৌঁছানোর জন্য আপনি অথবা আপনার পরিচিত কেউ যদি সাহায্যের প্রয়োজন হয়, তাহলে icall@tiss.edu এ কল করুন অথবা 022-25521111 (সোমবার-শনিবার, সকাল 8 টা থেকে রাত 10 টা) ডায়াল করুন