প্রাক্তন ডিএনআই: বার্লি গুপ্তচরবৃত্তি অভিযোগ উত্থাপন করবে যে 'অত্যাশ্চর্য এবং ভীতিজনক'

প্রাক্তন ডিএনআই: বার্লি গুপ্তচরবৃত্তি অভিযোগ উত্থাপন করবে যে 'অত্যাশ্চর্য এবং ভীতিজনক'

ওয়াশিংটনের (সিএনএন) জাতীয় গোয়েন্দা সংস্থার প্রাক্তন পরিচালক জেমস ক্ল্যাপার বুধবার বলেছেন, ডোনাল্ড ট্রামের ২016 সালের প্রচারণা সম্পর্কে গুপ্তচরবৃত্তিকে জানানো হবে যে অ্যাটর্নি জেনারেল উইলিয়ম ব্যারন আইনবিদদের বলবেন।

“আমি ভেবেছিলাম এটি ছিল অত্যাশ্চর্য এবং ভীতিজনক,” ক্ল্যাপপার, যিনি প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে কাজ করেছিলেন, সিএনএন এর অ্যান্ডারসন কুপারকে বলেছেন। “আমি এ ব্যাপারে অবাক হয়ে তাকিয়ে আতঙ্কিত হয়েছি যে অ্যাটর্নি জেনারেল এই ধরনের কিছু বলবেন। ‘গুপ্তচর’ শব্দটি সব ধরনের নেতিবাচক কথা বলে এবং আমি বিশ্বাস করি যে তিনি ইচ্ছাকৃতভাবে সেই শব্দটি বেছে নেবেন।”
বারবার আইন প্রণেতাদের বুধবার তিনি বলেন , ২011 সালে ট্রামের রাষ্ট্রপতি প্রচারণা ও রাশিয়ান সরকার সদস্যদের মধ্যে সম্ভাব্য সম্পর্কগুলি শুরু করার জন্য তিনি এফবিআইয়ের জালিয়াতি তদন্তের দিকে নজর দেবেন।
“একই কারণে আমরা নির্বাচনে বিদেশী প্রভাব সম্পর্কে চিন্তিত, আমি মনে করি রাজনৈতিক প্রচারণা সম্পর্কে গুপ্তচর একটি বড় চুক্তি”, বার বার বলেন। “আমি যে নিয়ম লঙ্ঘন ছিল সুপারিশ করছি না কিন্তু আমি মনে করি এটা দেখার জন্য গুরুত্বপূর্ণ। … আমার মনে হয় এটা আমার বাধ্যবাধকতা।”
ব্যারের চিন্তাধারার সাথে পরিচিত একটি উত্স, তবে, তিনি “বুদ্ধিমান” গোয়েন্দা সংগ্রহের “ক্লাসিক অর্থে” “গুপ্তচরবৃত্তি” হিসাবে উল্লেখ করেন, “অপমানজনক” হিসাবে নয়। অ্যাটর্নি জেনারেল কোনো গুপ্তচরবৃত্তি প্রমাণ প্রদান করে না।
জনসাধারণের এ ধরনের উদ্বেগ বয়ে এনেছে ব্যারেল। তিনি বলেছিলেন, বার বার জেনারেল ডিপার্টমেন্টের ইন্সপেক্টর জেনারেলকে বিদেশি গোয়েন্দা নজরদারি আইনের অধীনে ওয়ারেন্ট অ্যাপ্লিকেশনগুলিকে বিচ্ছিন্ন করে কিনা তা নিয়ে চলমান তদন্তের বিষয়ে ব্রিফিংয়ের জন্য অনুরোধ করবেন।
ক্ল্যাপপার আরও বলেন, “দৃশ্যত কোন প্রমাণ ছাড়াই তার তদন্তের পরিবর্তে কেবল তদন্তের জন্য এটি আরও উপযুক্ত ছিল। তিনি কেবল এই অনুভূতি ব্যক্ত করেছেন যে প্রচারের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করা হচ্ছে”।
ক্ল্যাপার সতর্ক করে দিয়েছিলেন যে রাশিয়ান নির্বাচনের মধ্যস্থতার তদন্তের উদ্দীপনাকে মোকাবেলার উপর মনোযোগ দেওয়ার পরিবর্তে, “আমরা এই সার্কাসের উপর নজর দিচ্ছি যে প্রচারণাটি সম্পর্কে কেউ কি গুপ্তচরবৃত্তি করছিল কিনা তা আমি মনে করি, যা আমি মনে করি, একটি সর্বাত্মক ভুল ধারণা”।
বারের বোমাবাজি সম্ভবত রাষ্ট্রপতির স্বাগত বক্তব্য হিসাবে দেখা হবে, যিনি নিয়মিত তদন্তের আহ্বান জানিয়েছিলেন এবং সম্প্রতি গত সপ্তাহে রাশিয়ার তদন্তের উত্স পরীক্ষা করার জন্য আরও সাংবাদিকদেরকে জানানো উচিত।
এটি ইতিমধ্যেই সময়ের সাথে সাথে বিচার বিভাগের কাজটির রাজনৈতিকীকরণের উদ্বেগ বাড়িয়ে তুলবে, কারণ ডেমোক্র্যাটসরা উদ্বিগ্ন যে বারার রাষ্ট্রপতির দাবিগুলির দিকে ঝুঁকে পড়েছে এবং ব্যারকে রাশিয়ার বিশেষ পরামর্শদাতার গোপনীয় প্রতিবেদনটির একটি অনির্ধারিত সংস্করণ প্রকাশ করার আহ্বান জানিয়েছে। কংগ্রেসের তদন্ত
কংগ্রেসের ডেমোক্র্যাটরা বুধের বিবৃতিতে বুধবার বুধবার বুধবার এফবিআইয়ের জালিয়াতি তদন্তকে ভুল পথে চালিত করার অভিযোগে অ্যাটর্নি জেনারেলকে দোষারোপ করে।