A Lancet study found cardiovascular disease, tuberculosis, transport injuries and non-communicable diseases fell in countries that have turned democratic in the last 50 years.

একটি ল্যানসেট গবেষণায় কার্ডিওভাসকুলার রোগ, ত্বক, পরিবহন আহত এবং অ-সংক্রামক রোগগুলি গত 50 বছরে গণতান্ত্রিক হয়ে উঠেছে এমন দেশগুলিতে পড়েছে। | ছবির ক্রেডিট: এপি

আরো

গবেষণার মতে, “স্বাস্থ্যের সুফল অর্জনের জন্য স্বৈরাচারীদের চেয়ে গণতন্ত্রগুলি বেশি সম্ভাবনাময়।”

1970 থেকে ২015 সাল পর্যন্ত গণতন্ত্র হয়ে ওঠে এমন দেশগুলিতে লোকেরা দীর্ঘদিন ধরে বসবাস করে যা বলেছিল এই সপ্তাহের শুরুতে প্রকাশিত একটি ল্যানসেট রিপোর্টে বলা হয়েছে যে গণতন্ত্রের কারণে হৃদরোগ, সিরোসিস, স্ট্রোক এবং সড়ক দুর্ঘটনায় মারা যাওয়ার সম্ভাবনা হ্রাস পেয়েছে।

170 টি দেশের গবেষণায় পাওয়া গেছে যে, গত 50 বছরে গণতন্ত্রের দিকে যে দেশগুলিতে জিডিপি প্রবৃদ্ধির প্রভাব তুলনায় অনেক শক্তিশালী ছিল, তার মধ্যে জীবনযাত্রার আরও দ্রুত উন্নতি হয়েছে।

“বিনামূল্যে ও সুষ্ঠু নির্বাচন বয়স্কদের স্বাস্থ্যের উন্নতির জন্য গুরুত্বপূর্ণ বলে মনে হচ্ছে … সম্ভবত সরকারি দায়বদ্ধতা ও প্রতিক্রিয়া বৃদ্ধি করে সম্ভবত”। “স্বাস্থ্য উপকারে নেতৃত্ব দেয়ার জন্য স্বৈরাচারের চেয়ে গণতন্ত্র বেশি বেশি।”

যুক্তরাষ্ট্রের কাউন্সিল ফর ফরেন রিলেশনস-এ গ্লোবাল হেলথ প্রোগ্রামের প্রধান লেখক থমাস বোল্লাকি বলেছেন, “স্বাস্থ্য ও নির্বাচন অনিবার্যভাবে সংযুক্ত। আমরা অনুমান করি যে, 1994 থেকে 2014 এর মধ্যে, গণতান্ত্রিক অভিজ্ঞতার বৃদ্ধি বিশ্বব্যাপী কার্ডিওভাসকুলার রোগ থেকে 16 মিলিয়ন কম মৃত্যুর ফলে ঘটেছে। ”

গবেষণাটি 1970 সাল থেকে গণতন্ত্র থেকে গণতন্ত্রে স্থানান্তরিত হওয়া দেশগুলিতে প্রবণতার তুলনায় 55 টি রাজ্যের সাথে তুলনা করে। এইচআইভির প্রভাব কার্যকর করা হয়েছে, কারণ ভাইরাসে প্রচুর পরিমাণে বৈদেশিক সাহায্য সরবরাহ করা হলে ফলাফলগুলি হ্রাস পাবে।

এটি দেখায় যে 15 বছর বয়সে জীবন প্রবৃদ্ধি 10 বছরেরও বেশি দেশে গণতন্ত্রের পরিবর্তনের পরে 3% বেশি ছিল যা সরকারীভাবে পরিবর্তিত হয়নি এমন তুলনায় তুলনামূলকভাবে। কার্ডিওভাসকুলার রোগ, ত্বক, পরিবহন আহত এবং অ-সংক্রামক রোগও পড়ে।

সারা বিশ্বে গণতন্ত্র এখনও তার শিকড় প্রতিষ্ঠিত না করে কয়েক বিলিয়ন মানুষেরও বেশি দেশে বসবাস করে।