এই বিশ্ব ঘুমের দিন, ঘুমের অভাব কতটা ক্ষতি করছে তা জানুন – এনডিটিভি নিউজ

এই বিশ্ব ঘুমের দিন, ঘুমের অভাব কতটা ক্ষতি করছে তা জানুন – এনডিটিভি নিউজ

আপনি এটা উপলব্ধি করতে পারেন না, এমনকি একক দিনের জন্য ঘুমের অভাব নেতিবাচকভাবে আপনার স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। 15 মার্চ ওয়ার্ল্ড স্লিপ ডে হিসাবে পালন করা হয় এবং ঘুমের গুরুত্বের জন্য নিবেদিত একটি দিনের খুব পর্যবেক্ষণ এটি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা উল্লেখ করে। আপনি পর্যাপ্ত ঘুম না হলে, আপনি বিরক্তিকর, মুডি, ক্লান্ত এবং তীব্র মনে হতে পারে। এটি আপনার কাজের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে, এটি আপনার জন্য ফোকাস করা কঠিন করে তোলে। ঘুমের অভাব হৃদরোগ , ডায়াবেটিস , স্থূলতা এবং এমনকি বিষণ্নতা রোগের ঝুঁকির মুখে পড়তে পারে।

আপনি একটি দিনের কত ঘুম প্রয়োজন?

আদর্শভাবে, 8-ঘন্টার ঘুম সঠিকভাবে কাজ করার প্রয়োজন হয়। যাইহোক, শারীরিক ক্রিয়াকলাপের স্তরের উপর নির্ভর করে, এটি প্রত্যেকের জন্য আলাদা হতে পারে। যদি আপনি প্রতিদিন ক্লান্ত হয়ে জেগে ওঠেন এবং সারা দিন ঘুমের প্রয়োজন বোধ করেন, তবে এটি একটি নিদর্শন যে আপনি ঘুমাচ্ছেন না।

এছাড়াও পড়ুন: একটি শব্দ ঘুমের জন্য এই সহজ পদক্ষেপ অনুসরণ করুন

বিশ্ব ঘুমের দিন উপলক্ষে, আমরা শুভ রাত্রি ঘুমের অভাব সম্পর্কে অনেক স্বাস্থ্য বিপদের কথা বলি। পড়া চালিয়ে যান …

1. ঘুমের অভাব আপনাকে নিঃশব্দ করতে পারে

যখন এটি চিন্তা ও শেখার কথা আসে, তখন আপনার ঘুম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অপর্যাপ্ত ঘুম আপনার জ্ঞানীয় প্রক্রিয়া প্রভাবিত করতে পারে। এটি আপনার মনোযোগ প্রদান দক্ষতা, ঘনত্ব, যুক্তি, সতর্কতা এবং সমস্যা সমাধানের দক্ষতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আপনি দৈনিক ভিত্তিতে পর্যাপ্ত ঘুম পাচ্ছেন না যখন আপনি দক্ষতার সাথে শিখতে অসুবিধা হতে পারে।

2. অপর্যাপ্ত ঘুম আপনার সেক্স ড্রাইভ কমাতে পারেন

ঘুম ঘুমিয়ে থাকা লোকেদের প্রায়ই নিম্ন libidos এবং যৌন কম প্রেমে রিপোর্ট করেছে। ঘুমের অভাবের কারণে এটি আপনার শক্তি থেকে বঞ্চিত, ক্রমাগত ঘুমানোর এবং আপনার উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে।

এছাড়াও পড়ুন: আপনি যদি ভাল ঘুম চান তবে ব্যায়াম করার সেরা সময়

3. আপনি দ্রুত ঘুম না পান যখন আপনি দ্রুত বয়স

ঘুমের অভাবের কিছুদিন পরে খুব শীঘ্রই আপনি ফুসফুসের চোখ পেতে পারেন। দীর্ঘস্থায়ী ঘুম আপনার ত্বক থেকে গ্লাস দূরে নিতে, সূক্ষ্ম লাইন এবং এমনকি অন্ধকার বৃত্ত কারণ হতে পারে। ঘুমের অভাব স্ট্রেস বাড়ায় – যা কর্টিসোল হরমোন মাত্রা বাড়ায়। কোরিসিসল ত্বক কোলাজেন ভেঙ্গে দিতে পারে, একটি প্রোটিন যা চামড়া ইলাস্টিক এবং মসৃণ রাখে। এই সমস্ত ঘটনা স্বাভাবিকের চেয়ে আপনার ত্বকের বয়স দ্রুততর করতে পারে।

qf479vn8

ঘুমের অভাব আপনাকে সারা দিন ক্লান্ত বোধ করতে পারে
ছবি ক্রেডিট: iStock

ঘুমের অভাব দুর্ঘটনার ঝুঁকি বাড়ায়

ধীরতা আপনার প্রতিক্রিয়া সময় ধীর করতে পারেন। ক্লান্ত হওয়া হচ্ছে চাকরির দুর্ঘটনা ও আঘাতের প্রধান কারণ। গবেষণায় দেখানো হয়েছে যে যথেষ্ট ঘুমের অভাবের ঘুমের খারাপ গুণগুলি কাজের দুর্ঘটনার ঝুঁকি এবং ফ্রিকোয়েন্সি বাড়িয়ে তুলতে পারে।

5. ঘুম অনেক স্বাস্থ্য সমস্যা ঝুঁকি বাড়ে

আপনি যদি ভাল ঘুমাতে না পারেন তবে আপনার স্ট্রোক, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, হার্ট অ্যাটাক এবং হৃদরোগের ঝুঁকি রয়েছে। নিদ্রাহীন ঘন ঘন ঘুম ঘুমিয়ে পড়া এবং ঘুমাতে সমস্যা দ্বারা চিহ্নিত করা হয় যা একটি ঘুম ব্যাধি, অনিদ্রা হতে পারে।

এছাড়াও পড়া: ঘুমের অভাব একটি জনস্বাস্থ্য সংকট হয়ে উঠছে

6. অপর্যাপ্ত ঘুম বিষণ্নতা সঙ্গে সংযুক্ত করা যেতে পারে

ঘুম এবং ঘুমের ব্যাধিগুলি আপনাকে বিষণ্নতার উপসর্গগুলি উপভোগ করতে পারে। আসলে, অনিদ্রা বিষণ্নতা প্রথম লক্ষণ এক পরিচিত হয়। উভয়ই এমনভাবে যুক্ত হয় যে ঘুমের হ্রাস বিষণ্নতা লক্ষণগুলি বাড়িয়ে তুলতে পারে এবং বিষণ্নতা আপনার ঘুমিয়ে পড়ার জন্য এটি কঠিন করে তুলতে পারে।

ঘুমের অভাব আপনাকে ওজন বাড়িয়ে তুলতে পারে

আপনি কয়েক দিনের জন্য ভাল ঘুম না, আপনি cravings বৃদ্ধি অভিজ্ঞতা হবে। আপনি আরও ক্ষুধার্ত বোধ হবে এবং আপনার ক্ষুধা পাশাপাশি বৃদ্ধি সম্ভাবনা আছে। আপনি যদি এক মাস বা এমনকি একটি সপ্তাহের জন্য ভাল ঘুমাচ্ছেন না তবে কয়েক কেজি লাভ করতে প্রস্তুত হোন।

Disclaimer: পরামর্শ সহ এই বিষয়বস্তু শুধুমাত্র জেনেরিক তথ্য প্রদান করে। এটি কোন যোগ্য চিকিৎসা মতামত জন্য একটি বিকল্প নেই। আরও তথ্যের জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার নিজের ডাক্তারের সাথে পরামর্শ করুন। এনডিটিভি এই তথ্যের দায় স্বীকার করে না।

Ndtv.com/elections এ ২010 সালের লোকসভা নির্বাচনের সর্বশেষ নির্বাচনী খবর , লাইভ আপডেট এবং নির্বাচন সময়সূচী পান। 2019 সালের ভারতীয় সাধারণ নির্বাচনের জন্য 543 টি সংসদীয় আসনের প্রতিটি থেকে ফেসবুকের মত আমাদের বা টুইটার এবং ইনস্টগ্রামে আমাদের অনুসরণ করুন।